সোমবার, ২১ অক্টোবর, ২০১৩

উপলব্ধি ৩

আমার জেইউডিও এর আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় ট্রফির সংখ্যা গতকালের অর্জনের পর ৩০ হলো।যা হয়তো সাংখ্যিক মানে অন্যদের "২০০" বা "২৫০" থেকে অনেক কম। তবে গর্ব হয় এইভেবে যে, আমার জেইউডিও তে বিতর্কের শুদ্ধতার পাশাপাশি বিতারকিক সৃষ্টির ধারাবাহিকতা রয়েছে। আমার জেইউডিও তে যারা বিতর্ক করেছে, করে কিংবা করবে তারা প্রত্যেকেই ব্যাকরণ মেনে বিতর্ক করার চেষ্টা করে। আমার জেইউডিও এর মনন আমার শুধু অহংকারই নয় আমার স্পর্ধাও ।

হয়তো এ বছর আমাদের অর্জিত ট্রফির সংখ্যা মাত্র ২ যা গতবছর ৮ কিংবা তার আগের বছর ১০ ছিল। যেখানে অনেক বিতর্ক সংগঠনই এ বছর আমাদের চেয়ে বেশী ট্রফি অর্জন করেছে। আমাদের অহমিকার সবচেয়ে বড় জায়গা হচ্ছে আমরা রেডিমেট বিতার্কিকে বিশ্বাসী নই। আমাদের সফল বিতার্কিকরা সবাই রেডিমেট হোক আর না হোক বিশ্ববিদ্যালয়ে বিতর্ক প্র্যাকটিস করে, বিতর্ক শিখে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আমরা সৃষ্টিতে বিশ্বাসী। তাই আমাদের বিশ্বাস প্র্যাকটিস ছাড়া , নতুন বিতার্কিক সৃষ্টির বদলে যারা রেডিমেট বিতারকিকদের বিভিন্ন প্রতিযোগিতায় পাঠিয়ে অর্জিত সাফল্যকে গর্ব মনে করে, জেইউডিও তাদের বিরুদ্ধে। কারণ,জেইউডিও নতুন বিতার্কিক সৃষ্টিতে অঙ্গীকারবদ্ধ।

এতে যদি আমাদের সাফল্যের পাল্লায় কিছু ট্রফি কমও আসে ক্ষতি নেই। আমার জেইউডিওতে ট্রফির চেয়ে ভালো বিতার্কিকের সংখ্যা বেশী। সেটাই আমার অহংকার।বিতর্কের জয় হোক।

জয় বাংলা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন